Monday, February 23, 2015

amar bangla koi-poem




আমার বাংলা কই


----------------এস এম মঈন

জন্ম থেকে শুনছি আমি বাংলা ভাষার গান
মায়ের মুখে খোকা ডাকটি সত্যি জুড়ায় প্রান ।।
গায়ের বুকে কৃষক, রাখাল বাংলা মায়ের পরশ
পল্লী ভাটিয়ালীর সুরে দিন কেটে যায় সরশ ।।
আগের দিনে মা খালারা বলতো টীকা টিপ্পনী
এখন তো সেই শায়ের ছন্দ নেই তো চুলের বিউনী ।।
শাড়ি ফতুয়া,পান্তা ইলিশ চিংড়ী ,সবই আমার দেশি
এখনতো সেই দেশি শব্দে বেশি বেশি বিদেশী ।।
এখন মোদের বাংলা ভাষায় ভালবাসা নেই 
আই লাভ ইউ হলো সেরা ভাষা এখন বাংলাতেই ।।
রেডিও টিভি মঞ্চ প্রগ্রামে সব খানে হাফ বাংলা
সম্পূর্ণ বাংলায় বললে বলে,এতো সেকেলের হ্যাংলা ।
এখন আবার গানের মাঝেও চলছে বাংলার বিকৃতি 
খাটি বাঙালীর চাকরি হয়না , কোথাও নেই স্বীকৃতি ।
সাইন বোর্ড, বিল বোর্ড সবই ইংলীশ
বাংলায় প্রচার কম
আমি বলবো : এরা বাঙালী নয়
এদেশের নরাধম ।।
বছরে একদিন পান্তা খেলে বাঙালী হয়না 
বাঙালী দেখলেই বুঝা যায়
কারো শরীরে লিখতে হয়না ।।
অনুরোধ করি সবার কাছে, বলুননা এদেশে এমন কে আছে ?
যে বাংলাতে হাসে, বাংলাতে কাঁদে, বাংলাতে গায় গান,
বাংলাকে ঘিরে সুখ দুখ তার জীবনের কলতান ।
পাবেনা পাবেনা পাবেনা ! তবে - এমন কি কেউ হবেনা !
তাই প্রশ্ন জাতির কাছে, সব কিছু যাক গোল্লায়ে 
তবু বাংলা আমার সই 
আমার ভাইয়ের রক্তের একুশ, মায়ের ভাষা কই
আমার ভাষা কই, বাংলা আমার মাতৃভাষা
আমার বাংলা কই !!

No comments:

Post a Comment